লাইফ হ্যাকস

ক্যারিয়ার প্ল্যানিং যেভাবে করবে

ক্যারিয়ার প্ল্যানিং যেভাবে করবে
ক্যারিয়ার প্ল্যানিং যেভাবে করবে
55views

তুমি একটি নির্দিষ্ট লক্ষ্যে পৌছাতে চাও? তাহলে তোমার দরকার প্রপার প্ল্যানিং যেটাকে আমরা ক্যারিয়ার প্ল্যানিং বলে থাকি। ক্যারিয়ার প্ল্যানিং খুব জরুরী একটি বিষয়। সঠিক প্লানিং এর অভাবে লক্ষ্যে পৌঁছানো অনিশ্চিত হয়ে পড়ে।

আজকে আলোচনা করবো কিভাবে সহজে ও সঠিকভাবে ক্যারিয়ার প্ল্যানিং করবে।

স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।

অভিজ্ঞদের পরামর্শ নাও

ক্যারিয়ার প্ল্যানিং করার সবচেয়ে ভালো উপায় হচ্ছে অভিজ্ঞদের থেকে পরামর্শ নেয়া। উদাহরনস্বরূপ বলা যেতে পারে, তুমি যে বিষয়ে পড়াশুনা করেছো, ঐ বিষয়ে ইতিমধ্যে পড়াশুনা শেষ করে বিভিন্ন যায়গায় কাজ করছে – তাদের কাছ থেকে তুমি পরামর্শ নিতে পারো। কিংবা তুমি যদি চাকুরিজীবী হউ তাহলে তোমার প্রতিস্টানে আগে থেকে যারা কাজ করছে তাদের কাছ থেকে তুমি পরামর্শ নিতে পারো। এইসব অভিজ্ঞতা তোমার জন্য অনেক উপকারী হবে ক্যারিয়ার প্ল্যানিং করার জন্য। অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিলে, তাদের অভিজ্ঞতার কথা শুনতে চাইলে সেগুলো অনুসরণ করে তুমিও তোমার কাজে বেশ অভিজ্ঞ হয়ে দক্ষতার ছাপ রাখতে পারবে। এই কাজটির মাধ্যমে অনেকে তাদের নিজস্ব ক্ষেত্রে সেরা দশজনের একজন হতে পেরেছেন বলে দাবি করেন। অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিলে তোমার কার্যকরী অভিজ্ঞতা বাড়বে।

আরো পড়তে পারো ই-মেইল ব্যবহার এর ৬টি শিস্টচার

অভিজ্ঞদের সনাক্ত করো

নিজের কর্ম পরিধির অভিজ্ঞদের খুজে বের করো। চারপাশে খোঁজ করো। নিজের পরিবার থেকে শুরু করে বন্ধু-বান্ধব কিংবা কোনো আত্মীয়ের পরিচিত কেউ আছে কিনা দেখো। যাদেরকে পাবে তাদের সাথে যোগাযোগের চেষ্টা করো। আজকার মোবাইল ফোন কিংবা ফেসবুক এর যুগে যোগাযোগ করা কোনো ব্যাপারই না। তাদের সাথে কথা বলার আগে তুমি তাদের কাছ থেকে কি কি জানতে চাইবে তার একটা খসড়া লিস্ট করো। তাদের সাথে কথা বলে তুমি ভালো করে জেনে নাও তোমার প্রশ্নগুলো। তাদের মতামত জানতে চাও। তারা তাদের অভিজ্ঞতার আলোকে তোমাকে পরামর্শ দিবেন এবং কোনো ভুল থেকে থাকলে সেগুলো সংশোধন করে দিবেন।

আরো পড়তে পারো দ্রুত টাইপিং শিখার ৫টি গেম এবং অ্যাপ্লিকেশন

ক্যারিয়ার প্ল্যানিং

অভিজ্ঞদের সাথে কথা বলার সময় গুরুত্বপুর্ণ পয়েন্ট গুলো নোট নাও। পরবর্তীতে সেই নোটগুলো দেখে তারা কী কী বলেছেন তা মনে করার চেষ্টা করো এবং তারা যে অভিজ্ঞতাগুলোর কথা বলেছেন সেগুলো আলাদা করে সাজিয়ে লিখো। সবার কাছ থেকে যে অভিজ্ঞতাগুলোর কথা জেনেছো, তোমার ক্যারিয়ার প্ল্যানিং এ সেই সবগুলো অভিজ্ঞতাই যে কাজে লাগবে কিংবা দরকার হবে এমন কোনো কথা নেই। তোমার লক্ষ্য পূরণে যে অভিজ্ঞতাগুলো ক্যারিয়ার প্ল্যানিং এর জন্য সবচেয়ে বেশি সাহায্যকারী হবে সেগুলো বেছে নিতে হবে।

এমনকি তুমি যদি উদ্যোক্তা হতে চাও তবে যারা ইতিমধ্যে উদ্যোক্তা হিসেবে কাজ করা শুরু করেছেন তাদের কাছ থেকে পরামর্শ নাও। সেক্ষেত্রে তাদের ব্যবসার উৎপাদন, উত্থান-পতন কিংবা কীভাবে বিভিন্ন দলকে পরিচালনা করতে হয় সেই অভিজ্ঞতাগুলো সম্পর্কে জানতে পারবে। সেগুলোকে পরে যখন যেভাবে লাগে সেভাবে কাজে লাগাতে পারবে।

আরো পড়তে পারো সঠিক সময়ে সকল কাজ শেষ করার সহজ উপায়

দ্রুত আত্মউন্নয়ন করা সহজ নয় ঠিকই, তবে তুমি ক্যারিয়ার এর শুরুটা কোত্থেকে করছও, কোথায় যেতে চাও এবং ঠিক কোন কোন অভিজ্ঞতাগুলোর প্রয়োজন আছে তোমার সেই সিদ্ধান্তগুলো সঠিকভাবে নিয়ে একটি ব্যক্তিগত অভিজ্ঞতার নকশা তৈরি করে নিলে তোমার এই আত্মউন্নয়নের কাজ অনেক বেশি সহজ হয়ে যাবে। আর সেই সহজ উপায়ে অভিজ্ঞতা অর্জন করতে করতে তুমি এগিয়ে যেতে পারবে তোমার লক্ষ্য পূরণের দিকে।

লেখাটি ১০ মিনিট স্কুল থেকে অনুপ্রাণিত। 

আরো পড়তে পারো
ইনফিনিটি আসলে কতটা অসীম?
পঙ্গপাল কি? কিভাবে এর আক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব?
Fake News বা গুজব কিভাবে চিনবে?
যে ৩টি গাছ আমাদের ঘরের ভেতরের বায়ু বিশুদ্ধ করে

Leave a Response

Abdullah Abu Sayeed
I am an Architecture student who loves to narrate story through lens. Loves to writes and wants to be a successful Entrepreneur.