প্রোডাক্টিভিটি

দ্রুত টাইপিং শিখার ৫টি গেম এবং অ্যাপ্লিকেশন

www.ShadhinSchool.com
61views

কম্পিউটার এবং মুঠোফোন বর্তমান সময়ে আমাদের ব্যক্তিগত বা পেশাদারি জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। পরিস্থিতি অনেকটা এমন হয়েছে যে আমরা কোন কিছু লিখে সংরক্ষন করার ক্ষেত্রে কাগজ কলম এর পরিবর্তে মোবাইলে বা ট্যাবে নোট লিখছি। যদিও পুরোনো দিনের নোট গ্রহন পদ্ধতি আমাদের এখনো ছেড়ে যায় নি তবুও, প্রযুক্তির উন্নতির ফলে নানা ধরনের পরিবর্তন এসেছে। বর্তমান প্রযুক্তির যুগে আমাদের যে দক্ষতা প্রয়োজন সেটি হল দ্রুত এবং নির্ভুল টাইপ করার দক্ষতা। নতুন কোন দক্ষতা শেখা অনেক সময় বিরক্তিকর মনে হতে পারে। কিন্তু টাইপিং স্কিল বা দক্ষতা বাড়ানোর জন্য অনেকগুলো গেমস এবং অ্যাপ্লিকেশন রয়েছে। যেগুলো ব্যবহার করে খুব সহজেই তুমি তোমার টাইপিং এর দক্ষতা বাড়িয়ে নিতে পারবে।

কেন দ্রুত টাইপিং এর স্কিল গুরুত্বপূর্ণ? 

দ্রুত টাইপিং করে তুমি বছরে প্রায় ২১ দিন পর্যন্ত সময় বাচাতে পারবে! তুমি যদি দ্রুত টাইপিং করতে পারো তাহলে তুমি দ্রুত কাজ সম্পাদন করতে পারবে। কাজ জমে থাকবে না, খুব সহজেই প্রতিদিনের কাজ গুলো  প্রতিদিন যথাসময়ে শেষ করতে পারবে।

স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।

১. Speed Typing Online  

speed typing online

কোন বিখ্যাত গল্প বা গানের কথা টাইপ করার থেকে মজার আর কি হতে পারে!!! স্পিড টাইপিং অনলাইন একটি অনলাইন টাইপিং গেম যা তোমাকে বিখ্যাত বই, বিখ্যাত গল্প, গানের লাইন এবং বিশ্বের নানা ধরনের মজার মজার ঘটনা টাইপ করানোর মাধ্যমে তোমাকে টাইপিং করার দক্ষতা বাড়াতে সাহায্য করবে।

এই গেমটিতে একটি উজ্জ্বল নীল রঙের বক্স থাকে যেখানে টেক্সট বা লিখাগুলো আসে। সেগুলো অনুসরন করে কি-ওয়ার্ড গুলো চাপতে হয়। সঠিক কি-ওয়ার্ড চাপলে লিখাটি সবুজ হয়ে যায়। ব্যক্তিগত টাইমারে সময় শেষ হলে একটি পেজ আসে যেখানে পরিসংখ্যানের মত তোমার টাইপিং স্পিড, ভুল এন্ট্রি, ভুলের হার, নির্ভুলতা ইত্যাদি তুলে ধরবে। যা থেকে তুমি সহজেই বুঝতে পারবে তোমার কোথায় কোথায় উন্নতি করা প্রয়োজন।

লিংকঃ Speed Typing Online

আরো পড়তে পারো ই-মেইল ব্যবহার এর ৬টি শিস্টচার

২. Typing Trainer 

typing trainer

এটি একটি অনলাইন প্লাটফর্ম তাদের জন্য যারা টাইপিং শিখতে চাও। কীবোর্ডের কীগুলি কোথায় কোনটি আছে কিভাবে সহজেই সেগুলো খুঁজে পাওয়া যেতে পারে সেই সংক্রান্ত নানা ধরনের কৌশল এখানে শেখানো হয়। টাইপিং ট্রেইনারের টিউটোরিয়ালের একটি কালেকশন রয়েছে। যেখানে একের পর এক ধাপের মাধ্যমে তোমাকে টাইপিং শেখানো হবে। যেমনঃ প্রথমে একটি শব্দ, তারপর বাক্য, এরপর একটি অনুচ্ছেদ। এভাবে ধাপে ধাপে বড় বড় অনুচ্ছেদ কিভাবে দ্রুততম সময়ে টাইপিং করা সম্ভব সেই সম্পর্কে শিখতে পারবে। একই সাথে কিবোর্ড না দেখে কিভাবে দ্রুত টাইপিং করা সম্ভব সেই কৌশলও টাইপিং ট্রেইনার শিখিয়ে থাকে।

লিংকঃ Typing Trainer 

আরো পড়তে পারো সঠিক সময়ে সকল কাজ শেষ করার সহজ উপায়

৩. TapTyping – Typing Trainer

TapTyping – Typing Trainer

যেহেতু সেল ফোনগুলি আমাদের প্রতিদিনের জীবনে ঘনিষ্ঠভাবে একত্রিত হয়ে পড়েছে, তাই একটি কম্পিউটারে টাইপ করার মতো একটি মোবাইলেও টাইপ করা শিখাটা জরুরি। মোবাইল টাইপিং অ্যাপ্লিকেশন, ট্যাপ টাইপিং – টাইপিং ট্রেনার ব্যবহারকারিদের টাইপিং অনুশীলন করার সুযোগ করে দেয়। একই সাথে এটির মাধ্যমে তুমি পৃথিবীর অন্যান্য মানুষের সাথে টাইপিং এর প্রতিযোগিতাও করতে পারবে। এখানে অনেকগুলো রুম রয়েছে যেখানে ওয়ার্ল্ডের টাইপিং শিখছে বা শিখতে আগ্রহী মানুষজন একে অপরকে চ্যালেঞ্জ জানায়। এই অ্যাপ্লিকেশন সেরা টাইপিস্টদের একটি লিডার বোর্ডও প্রকাশ করে। পাশাপাশি তুমি যদি কোন ভুল করে থাকো তাহলে সেগুলোও তোমাকে ধরিয়ে দেয়।

আরো পড়তে পারো ৫টি ইউটিউব চ্যানেল যা আমাদের স্মার্ট করে তুলবে

৪. ZType — Space Invaders Meet Webster

ZType — Space Invaders Meet Webster

এটি একটি মজার গেমস যা তোমাকে টাইপিং শিখতে সাহায্য করবে। এই গেমে Ztype তরঙ্গে কাজ করে – গেমের স্টেজগুলি একটার পর একটা সম্পন্ন করতে হবে। স্ক্রিনের নীচে কিছু মিসাইল থাকবে যেগুলো তোমার জাহাজটি ধ্বংস করার আগে তোমার অবশ্যই মিসাইলের উপরে থাকা শব্দটি টাইপ করতে হবে। স্টেজ সম্পন্ন করার সাথে সাথে দীর্ঘ এবং জটিল শব্দ প্রদর্শিত হবে এবং যদি নির্ধারিত সময়ের মধ্যে টাইপ করা না হয়, শব্দটির অক্ষরগুলো একটি সিরিজ মিসাইলের মত এসে তোমার জাহাজ ধ্বংস করে দিবে। এই গেমটি তোমার টাইপিং স্পিড বাড়ানোর জন্য বিশেষভাবে সহায়ক।

লিংকঃ ZType

আরো পড়তে পারো জীবনে সফল হতে হলে সবার আগে যা করনীয়

৫. The Most Dangerous Writing App

The Most Dangerous Writing App

এটি একটি ওয়েবসাইট যা তোমাকে দ্রুত টাইপ করতে বাধ্য করে। তুমি যদি ৫ সেকেন্ডের বেশি সময় টাইপিং বন্ধ করে রাখো তবে তুমি যা লিখেছো তা ধীরে ধীরে পর্দা থেকে অদৃশ্য হয়ে যাবে। সেশনগুলো দুইভাগে বিভক্ত। এক প্রকার হল সময় কেন্দ্রিক আরেক প্রকার হল শব্দ কেন্দ্রিক। সময় কেন্দ্রিক সেশনে তোমাকে ৩ থেকে ২০ মিনিট সময় ধরে টাইপিং করতে থাকতে হবে। আর শব্দ কেন্দ্রিক সেশনে তোমাকে ৭৫ থেকে শুরু করে ১৭০০ শব্দ লিখতে হবে। তুমি যদি চ্যালেঞ্জ নিতে পছন্দ করো তাহলে এই সাইটের হার্ডকোর অপশনটি দেখতে পারো। যেখানে তোমার সময় শেষ না হওয়া পর্যন্ত তোমাকে তোমার ভুল গুলো শুধরানোর কোন সুযোগ দেওয়া হবে না এবং সময় শেষ না হওয়া পর্যন্ত তুমি কোন কিছু কপি বা পেস্টও করতে পারবে না।

লিংকঃ The Most Dangerous Writing App

আরো পড়তে পারো মোটিভেশনের অভাব?

সবশেষে নিয়মিত অনুশীলন, শৃঙ্খলা ও ধৈর্য – দ্রুত টাইপ করতে সবচেয়ে বেশি সহায়তা করে। এগুলো কেবল তোমার টাইপিংয়ের দক্ষতাকেই উন্নত করে না, বরং জীবনযাত্রার অন্যান্য ক্ষেত্রগুলিতেও তোমাকে নানা ধরনের দক্ষতা অর্জন করতে সহায়তা করে। তাই ধৈর্য্যের সাথে নিয়মিত অনুশীলন করতে থাকো।

আরো পড়তে পারো
ক্যারিয়ার শুরুতে ব্যর্থ ছিলেন সফল যে ৪ উদ্যোক্তা
সফলতার ৭টি সুত্র
ভার্সিটি জীবন শুরুর আগে করে ফেলো এই ৫টি কাজ
ফেইল মানেই কি সব শেষ?

 

Source:

https://www.ratatype.com/learn/

https://www.keybr.com/

https://www.typing.com/student/start

https://www.speedtypingonline.com/typing-tutor

https://www.typing.academy/

https://www.10minuteschool.com

Leave a Response

Abdullah Abu Sayeed
I am an Architecture student who loves to narrate story through lens. Loves to writes and wants to be a successful Entrepreneur.