লাইফ হ্যাকস

পড়াশুনায় নোটস এর সঠিক ব্যবহার

নোটস কিভাবে নিবে?
39views

আমরা সবাই ভালো রেজাল্ট করতে চাই। কিন্তু অনেকে অনেক চেস্টা করেও আশানুরূপ ফলাফল করতে পারে না। এর কিছু কারন রয়েছে। যার মধ্যে অন্যতম হচ্ছে, সঠিক ভাবে প্লান করে না পড়া। তাছাড়া ভালো ফলাফল এর জন্য ভালো নোটসের অবদান অনস্বীকার্য। আমরা সবাই হয়ত ভালো ভালো নোটস পড়ি ভালো ফলাফল এর আশায়। কিন্তু অনেক সময় নোটস গুলোর সঠিক ব্যবহার করতে না পারার কারনে আমরা আশানুরূপ ফলাফল পাই না। আজকে আমি নোটস ব্যবহার এর খুঁটিনাটি নিয়ে আলোচনা করবো।

স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।

পুনরায় নোটস গুলো লিখো

সাধারণত আমরা কোনো কোচিং কিংবা স্যার এর দেওয়া নোটসগুলো ফলো করি। কম্পিউটার টাইপ কিংবা হাতে লেখা নোটস এর ফটোকপি থেকে আমরা পড়াশুনা করি। কিন্তু সাইকোলোজিস্টদের মতে, যখন তুমি ঐ নোটস দেখে দেখে আবার লিখবে, সেটি অধিকতর বেশি মনে থাকবে।

কোচিং কিংবা স্যার এর দেওয়া নোটসে খুব কঠিন কঠিন শব্দ বা লাইন থাকতে পারে যেগুলো সহজ করা সম্ভব। যখন পুনরায় নোটস লিখবে চেস্টা করবে সেগুলোকে একটু সহজ করে লিখতে যাতে তোমার মনে রাখতে সহজ হয়।

আরো পড়তে পারো ই-মেইল ব্যবহার এর ৬টি শিস্টচার

নিজে নোটস তৈরি করো

এটি সব চেয়ে ভালো পন্থা। নিজে নোট বানালে যেমন পড়াটি মনে রাখতে সহজ হয় তেমনি পরীক্ষায় ভালো নাম্বার পাওয়াও সুনিশ্চিত। অনেকে ভয় পায় নিজে নিজে নোট বানাতে। কনফিডেন্স এর অভাবে মুলত ভয়টা কাজ করে।  নিজে নোটস তৈরি করা খুব সহজ। তুমি হয়ত কোনো স্যার এর কাছে পড়ো। তাঁর কাছ থেকে নোটস পাবে। তোমার কোনো বন্ধু অন্য কোনো স্যার এর কাছে কিংবা কোচিং এ পড়ে। তুমি তাঁর কাছ থেকে নোটস কালেক্ট করবে। তারপর ২টা নোটস স্টাডি করে তুমি নিজের মত করে গুছিয়ে নোটস তৈরি করবে। এতে করে তোমার যেমন পড়ার ঐ টপিকটা একদম ক্লিয়ার হয়ে যায়, তেমনি তোমার নোটসটাও ইউনিক হয়ে যায়। সব মিলিয়ে তোমার ভালো রেজাল্ট করা সহজ হয়ে যায়।

আরো পড়তে পারো দ্রুত টাইপিং শিখার ৫টি গেম এবং অ্যাপ্লিকেশন

নোটস এ আউটলাইন/হাইলাইট করা

কোনো টপিক নিয়ে পড়ার সময় খেয়াল করবে সেখানে এমন কিছু সব কিংবা লাইন আছে যেগুলো মনে রাখা খুব জরুরি। দেখা যাচ্ছে ঐ লাইনটা পরীক্ষায় খাতায় না লিখলে নাম্বারই পাবা না। কিংবা এমন কিছু শব্দ বা লাইন আছে যেগুলো মনে রাখতে পারলে পুরো টপিকটাই মনে রাখা সম্ভব। এই ধরণের শব্দ বা লাইন আউটলাইন বা হাইলাইট করে রাখবে। তাহলে তুমি যতবারই ঐ নোটসটা পরবে গুরত্তপূর্ন ঐ শব্দ বা লাইন মিস করে যাবে না এবং ওইটা সবার আগেই নজরে পরবে। এটা খুবই গুরুত্তপূর্ন একটি ব্যাপার। তবে খেয়াল রাখবে যেনো অতিরিক্ত আউটলাইন কিংবা হাইলাইট না হয়ে যায়।

আরো পড়তে পারো সঠিক সময়ে সকল কাজ শেষ করার সহজ উপায়

শর্ট নোটস

প্রতিটা নোটসের শর্ট নোটস তৈরি করবে। এটা অনেকটা সামারি এর মত কাজ করে। ধরো কালকে রাতে তুমি একটা মুভি দেখলে। এখন তুমি তো তোমার বন্ধুকে পুরো মুভি ডায়ালগ লাইন বাই লাইন বলতে পারবে না। তুমি তাকে সামারিই বলবে। ৩ ঘন্টার মুভি তুমি তাকে ৫মিনিট এ বুঝিয়ে দিবে। শর্ট নোটস এর ব্যাপারটা ঠিক তেমনি। পুরা নোটসের ইম্পরট্যান্ট পয়েন্ট গুলা নিয়ে সামারি আকারে সংক্ষিপ্ত আকারে লিখে ফেলবে যাতে তুমি এটি পড়লে পুরা নোটসের ব্যাপারে মনে করতে পারো। ঠিক যেমনটি মুভি এর সামারি শুনে পুরা মুভি নিয়ে ধারণা পাওয়া যায়। এই শর্ট নোটসই হতে কম সময়ে রিভিশন শেষ করা এবং পরীক্ষার হলে সহজে মনে করার একমাত্র সহায়ক।

আরো পড়তে পারো ৫টি ইউটিউব চ্যানেল যা আমাদের স্মার্ট করে তুলবে

আশা করছি উপরের এই পয়েন্টগুলো পড়ে তুমি বুঝে গেছো তোমার এখন থেকে নোটস এর ব্যাপারে কি কি করা লাগবে। পড়াশুনার ব্যাপারে একটু ট্রিকি হলেই কিন্তু ভালো রেজাল্ট করা সহজ। অনেকের চেয়ে কম পরিশ্রম করে সহজেই তাদের চেয়ে ভালো রেজাল্ট করা সম্ভব যদি মাথার ব্রেইনকে সঠিক পন্থায় কাজে লাগাও।

আরো পড়তে পারো
ক্যারিয়ার শুরুতে ব্যর্থ ছিলেন সফল যে ৪ উদ্যোক্তা
সফলতার ৭টি সুত্র
ভার্সিটি জীবন শুরুর আগে করে ফেলো এই ৫টি কাজ
ফেইল মানেই কি সব শেষ?

 

Leave a Response

Abdullah Abu Sayeed
I am an Architecture student who loves to narrate story through lens. Loves to writes and wants to be a successful Entrepreneur.