জেনে নাওপ্রোডাক্টিভিটি

ফেসবুকে সময় নষ্ট না করে কাজে লাগাও

ফেসবুকে সময় নষ্ট না করে কাজে লাগাও
ফেসবুকে সময় নষ্ট না করে কাজে লাগাও
612views

বর্তমান ডিজিটাল যুগে ডিজিটাল হওয়ার প্রথম শর্ত হচ্ছে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর অংশ হওয়া। আর সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোর সবচেয়ে বড় নাম ” ফেসবুক “। কিন্তু বর্তমান প্রজন্মের সবচেয়ে বড় সমস্যা আমরা এই ভার্চুয়াল জগতে এত সময় নষ্ট করি যার জন্য আমাদের অনেকের রিয়েল লাইফ ক্ষতিগ্রস্ত হচ্ছে।  এইসব সমস্যার সম্মুখীন হয়ে অনেকে হয়ত কাল থেকে ফেসবুক না চালানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু “কাল” আর আসে না। যুগের সাথে তাল মিলিয়ে চলতে গেলে ফেসবুকের মত বৃহদাকারের সামাজিক যোগাযোগের সাইট থেকে পুরোপুরি দূরে থাকা হয়তবা সম্ভব নয়। একারণেই এখন তোমাকে কিছু বুদ্ধি দিব যাতে করে তুমি ফেসবুক ব্যবহারের সময়টাকে ফেসবুকে থেকেই আলাদা করে কাজে লাগাতে পারো।

স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।

। বিভিন্ন ধরণের শিক্ষামূলক গ্রুপ/পেইজে জয়েন করে

ফেসবুকে এখন অনেক ধরণের শিক্ষামূলক গ্রুপ কিংবা পেইজ রয়েছে, যেমন ধরো 10 Minute School Skill Development অথবা Shadhin School। এছাড়াও তুমি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কিংবা যেই শ্রেণীই অধ্যায়নরত থাকোনা কেন, প্রত্যেক শ্রেণীর জন্যই প্রচুর গ্রুপ রয়েছে যেখানে সারাদিন বিভিন্ন বিষয়ের সমস্যা সমাধান, নৈর্বেত্তিক পরীক্ষা ইত্যাদি চলতেই থাকে। তাই এসব গ্রুপে জয়েন করা থাকলে ‘নিউজফিড’-এ সারাদিন এখানকার পোস্টগুলো আসতে থাকবে এবং ফেসবুকিং করতে করতেই শিখে যাবে অনেক কিছু। পেয়ে যাবে অনেক রকম সমস্যার সমাধান।

আরো পড়তে পারো ই-মেইল ব্যবহার এর ৬টি শিস্টচার

২। নিজের শ্রেণীর শিক্ষার্থীদের নিয়ে গ্রুপ খুলে

একটা শ্রেণীতে বিভিন্ন ধরণের মেধার অধিকারী শিক্ষার্থী থাকে, আমরা যতটুকু সময় প্রতিষ্ঠানে কাটাই, তাতে সবার সাথে যোগাযোগ করাটা আমাদের জন্যে যেমন সহজ হয় না তেমন সহজ হয় না শিক্ষকদের জন্যও। এ কারণেই, নিজেদের শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ফেসবুকে যদি আলাদা করে একটা গ্রুপ খোলা যায়, তবে সেখানে বিভিন্ন নোট, সাজেশন ইত্যাদি একজনের থেকে সবাই পেতে পারে। আবার একটু মেধাবী যারা, তারা ঐ গ্রুপের মাধ্যমে কম মেধাবী শিক্ষার্থীটাকে বিভিন্ন পড়া বুঝিয়ে দিতে পারে। এছাড়াও প্রতিষ্ঠানের বিভিন্ন নোটিশও সেই গ্রুপের মাধ্যমে সবাই জানতে পারে।

আরো পড়তে পারো দ্রুত টাইপিং শিখার ৫টি গেম এবং অ্যাপ্লিকেশন

৩। অন্যান্য ভাষাভাষীদের সাথে বন্ধুত্ব করে

ফেসবুকে স্বদেশী মানুষদের সাথে সাথে ভিনদেশী, বিশেষ করে ইংরেজী ভাষাভাষীদের সাথে যোগাযোগ রাখো। এতে করে তাদের সাথে কথা বলতে গেলে ইংরেজী ভাষার চর্চা হবার পাশাপাশি টুকটাক অন্যান্য ভাষাও শেখা হবে। হ্যাঁ আমি জানি যে, এই পয়েন্টটা পড়ে তোমার একটু হাসি পাচ্ছে। কিন্তু মনে রাখবে, যেকোনো ভাষা আয়ত্তে আনার জন্য ‘ইনফর্মাল পদ্ধতি’ই কিন্তু সেরা! আর এই টুকটাক ভাষা শেখা কিন্তু অনেক জায়গায় তোমার অনেক উপকারে আসবে।

আরো পড়তে পারো ৫টি ইউটিউব চ্যানেল যা আমাদের স্মার্ট করে তুলবে

৪। ফেসবুকে অতিরিক্ত এবং অযথা পোস্ট দেয়া থেকে বিরত থাকো

তুমি ফেসবুকে যত বেশি পোস্ট দিবে, তোমার নোটিফিকেশনও তত বেশি আসবে। এভাবে তোমার সময়টাও বেশি অপচয় হবে। তাই সময় বাঁচাতে হলে পোস্টের পরিমাণ সীমিত রাখো। অবাঞ্ছিত পোস্ট করা থেকে বিরত থাকো।

আরো পড়তে পারো সঠিক সময়ে সকল কাজ শেষ করার সহজ উপায়

৫। অতিরিক্ত গ্রুপগুলো থেকে লিভ করো

একেবারেই প্রয়োজনীয় গ্রুপগুলো বাদে বাকি গ্রুপ গুলোতে না থাকাই ভাল। কেননা হরেক রকমের গ্রপ থেকে হরেক রকমের পোস্টে যখন তোমার নিউজফিড ভাসবে, তখন তুমি না চাইলেও ফেসবুকের পিছনে তোমার অনেকটা সময় ব্যয় হয়ে যাবে।

আরো পড়তে পারো জীবনে সফল হতে হলে সবার আগে যা করনীয়

সবশেষে বলব যে, যেকোনো অভ্যাস বদলানোর জন্য সবচেয়ে প্রয়োজনীয় জিনিষটা হচ্ছে  ইচ্ছাশক্তি। যতদিন না তুমি নিজে থেকে দৃঢ়ভাবে ঠিক করে নিচ্ছো যে ফেসবুকে অযথা সময় অপচয় বন্ধ করব না, ততদিন তোমাকে কেউ সাহায্য করতে পারবে না! আর দৃঢ়ভাবে শপথ নেওয়ার সময় এখনি!

আরো পড়তে পারো
ক্যারিয়ার শুরুতে ব্যর্থ ছিলেন সফল যে ৪ উদ্যোক্তা
সফলতার ৭টি সুত্র
ভার্সিটি জীবন শুরুর আগে করে ফেলো এই ৫টি কাজ
ফেইল মানেই কি সব শেষ?

Leave a Response

Abdullah Abu Sayeed
I am an Architecture student who loves to narrate story through lens. Loves to writes and wants to be a successful Entrepreneur.