প্রেরণামূলক

ভার্সিটি জীবন শুরুর আগে করে ফেলো এই ৫টি কাজ

ভার্সিটি শুরুর আগে করে ফেলো এই ৫টি কাজ
ভার্সিটি শুরুর আগে করে ফেলো এই ৫টি কাজ
73views

বর্তমানের ডিজিটাল যুগে পড়ালেখা আর অনলাইনে ঘুরাঘুরি করেই সময় পার করে দেয় অনেকেই। বিশ্বাস করো, এর বাইরেও অনেক কিছু করার আছে, জানার আছে! পৃথিবীটা অনেক বড়, পরীক্ষার সাজেশন আর অমুক খেলোয়াড় কত গোল করেছে এর খবর রাখার বাইরেও বিশাল একটা জগত আছে, দেখার আছে অনেক কিছু, আছে অনেক কিছু জানার। স্কুল কলেজের গণ্ডি পেরিয়ে ভার্সিটি যাওয়ার আগেই যদি কিছু কাজ শিখে ফেলতে পারো তাহলে সেটি তোমার পরবর্তী জীবন চলার পথে এগিয়ে যেতে তোমাকে অনেক সাহায্য করবে।

১। বিভিন্ন বিষয়ে দক্ষতা গড়ে তুলো

এখন মানুষের ঘরে ঘরে কম্পিউটার, হাতে হাতে স্মার্টফোন, অনলাইনে কাজ করার অসংখ্য সুযোগ রয়েছে। পাওয়ারপয়েন্ট, এক্সেল, ভিডিও এডিটিং, গ্রাফিক্স ডিজাইনিং ইত্যাদি অনেক কিছু শিখে ফেলতে পারো ঘরে বসে ইউটিউবে কিংবা Shadhin School ঘেঁটে ঘেঁটে টিউটোরিয়াল দেখে। এই দক্ষতাগুলো ভবিষ্যতে কত যে কাজে আসবে কল্পনাও করতে পারবে না এখন! যদি এখন থেকেই প্রতিদিন অল্প অল্প করে কিছু শিখতে পারো, তাহলে সেটি অদূর ভবিষ্যৎ এ তোমাকে কি পরিমান সাহায্য করবে তুমি সেটি কল্পনাও করতে পারবে না।

আরো পড়তে পারো পাসপোর্ট র‍্যাঙ্কিং নিয়ে যা জানা জরুরি

২। নতুন একটা ভাষা শেখো

বাংলা, ইংলিশ ভাষার পাশাপাশি যদি তুমি অন্য কোনো একটি ভাষা রপ্ত করতে পারো, তাহলে বর্তমান এই প্রতিযোগিতার যুগে তুমি যে কতখানি এগিয়ে যাবে তা সত্যিই অবিশ্বাস্য। নতুন ভাষা শেখার খুব মজার একটি ব্যাপার রয়েছে, শুধুমাত্র ম্যান্ডারিন ভাষাটি শিখেই তুমি পৃথিবীর একশ কোটি মানুষের সাথে গল্প করার সুযোগ পেয়ে যাচ্ছো! একটি ভাষার একদম অনন্য কিছু সৌন্দর্য থাকে, অনুবাদ করে সেই সৌন্দর্যটি কোনদিন রক্ষা করা যায় না, সেই ভাষাটি শিখে তুমি যখন তাদের আপন বুলিতে গল্প করবে তখন ভীষণ অবাক হয়ে দেখবে পৃথিবীটা কতো বিচিত্র!

বর্তমানে চীনারা সারা পৃথিবীতে রমরমা বাণিজ্য করছে, তারা যখন দেখবে তুমি তাদের ভাষায় কথা বলতে পারো ব্যাপারটি যে তোমাকে চাকরি-বাকরির ক্ষেত্রে কতোটা অগ্রাধিকার দেবে তা কল্পনাও করতে পারবে না। ইউটিউবে ভাষা শেখার অসংখ্য চ্যানেল রয়েছে, স্প্যানিশ, জার্মান, ম্যান্ডারিন, জাপানিজ ইত্যাদি যেই ভাষা ইচ্ছে প্রতিদিন একটু একটু করে শিখে ফেলতে পারো তুমি!

আরো পড়তে পারো যে ৩টি গাছ আমাদের ঘরের ভেতরের বায়ু বিশুদ্ধ করে

৩। একটা কৃতিত্ব অর্জন করো 

ধরো তুমি ইন্টারভিউতে গেলে, সেখানে জিজ্ঞেস করা হলো, “তোমার জীবনে কি কি অর্জন আছে বলো। কোন গুণটি তোমাকে আলাদা করবে অন্যদের চেয়ে?”

দুঃখের বিষয় SSC এবং HSC এর সার্টিফিকেট ছাড়া আমাদের বেশিরভাগেরই “অর্জন” বলতে কিছু নেই! তোমার আশেপাশে সবারই GPA-5, সবাই A+ পাওয়া, তোমাকে আলাদা করে চেনানো যায় এমন কোন কৃতিত্ব কি আদৌ আছে তোমার? না থাকলেও সমস্যা নেই। এতদিন হয়নি, এবার হবে। জিনিসটি হতে পারে খুব সাধারণ কিছু- স্কুলের দৌড় প্রতিযোগিতায় তুমি প্রথম হয়েছিলে, গল্প লেখা প্রতিযোগিতায় তোমার লেখাটি প্রথম পুরস্কার পেয়েছে, ইউটিউবে তুমি মজার কিছু ভিডিও বানিয়ে ছেড়েছো সেগুলির কোনটি রাতারাতি এক লাখ ভিউ পেয়েছে! কত বিচিত্র উপায়ে কৃতিত্ব অর্জন করা সম্ভব, তবে আর বসে রইবে কেন?

আরো পড়তে পারো Google এর যেসব এপ্লিকেশন স্মার্টফোন ব্যবহারকে করবে আরো সহজ

৪। অনেক অনেক বই পড়ো, মুভি দেখো

খুব চমৎকার একটি কথা রয়েছে-  “A reader lives a thousand lives before he dies.”

কি অসাধারণ একটি বিষয়! এই পৃথিবীটি এত বড় যে এক জন্মে আসলে গোটা জগতটি ঘুরে দেখা সম্ভব নয়, সেজন্য কয়েকবার জন্মানো প্রয়োজন! কিন্তু বই পড়ে বা মুভি দেখে সেই সুযোগটি তুমি ঘরে বসেই পেয়ে যাচ্ছো! একটি ভাল বই ভাল মুভি জীবনের উপর কত গভীর রেখাপাত করতে পারে সেটি ভাবলে অবাক হতে হয়। এ পি জে আব্দুল কালামের “Wings of Fire” অথবা বিখ্যাত “The Shawshank Redemption” যে কত মানুষের জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে তার হিসেব নেই। তাই জীবনকে সমৃদ্ধ করতে, চিন্তা ভাবনায় অভিজ্ঞ হতে গড়ে তোলো প্রচুর ভাল বই পড়ার এবং ভাল মুভি দেখার অভ্যাস।

 

আরো পড়তে পারো ফেসবুকে সময় নষ্ট না করে কাজে লাগাও

৫। স্কুল-কলেজের বিভিন্ন ক্লাবে সক্রিয় হও

ক্লাবগুলোর ব্যাপারে অনেকের একটি নাক সিঁটকানো মনোভাব রয়েছে “এইসব ক্লাবে কিচ্ছু হয়না, ছেলেপেলে আড্ডাবাজি করে বাজে সময় নষ্ট করে!” এই ধারণাটি যে কত বড় ভুল সেটি কল্পনা করার মতো নয়। স্কুল-কলেজে অনেকরকম ক্লাব থাকে- বিজ্ঞান ক্লাব, বিতর্ক ক্লাব, এগুলোতে কাজ করে তোমার যে অভিজ্ঞতা অর্জন হবে, বিচিত্র অনেক কিছু শেখা হবে, একটি চমৎকার বন্ধু-বান্ধব সার্কেল গড়ে উঠবে সেটির কোন তুলনা হয় না।

স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।

পরিশেষে আসলে একটি কথায় বলা যায়- বর্তমান ক্রমবর্ধমান যুগে টিকে থাকতে দক্ষতা অর্জনের কোনো বিকল্প নেই।  আর অল্প অল্প করে অনেক কিছু জানার চেয়ে কোনো একটি জিনিস খুব ভাবে জানা শ্রেয়। যেমন ধরো, তুমি স্পানিশ ভাষা পারো অল্প, ম্যান্ডারিন পারো অল্প, চাইনিজ পারো অল্প। কিন্তু এইগুলা কোনো কাজেই লাগবে না যখন তুমি তোমার বাস্তব জীবনে এগুলো কাজে লাগাতে যাবে। কিন্তু যেকোনো একটি ভাষা যদি শিখে ফেলতে পারো তাহলে সেটি তোমার জীবনে বাস্তবে কাজে দিবে। আর এটাই হচ্ছে দক্ষতা। অল্প অল্প করে অনেক কিছু শিখতে যে সময়টা ব্যয় হয়, ঐ একই সময় কিংবা তার চেয়ে কম সময় ব্যয় করে তুমি যেকোনো একটা নির্দিষ্ট বিষয়ের উপর দক্ষতা  অর্জন করতে পারবে। এর পর চাইলে নতুন কোনো কিছুর উপর দক্ষতা অর্জন করতে পারবে। শিখার তো কোনো শেষ নেই!

 

Reference: 10minuteschool.com & sarcasmguru.com 

আরো পড়তে পারো
ই-মেইল ব্যবহার এর ৬টি শিস্টচার
দ্রুত টাইপিং শিখার ৫টি গেম এবং অ্যাপ্লিকেশন
সঠিক সময়ে সকল কাজ শেষ করার সহজ উপায়
৫টি ইউটিউব চ্যানেল যা আমাদের স্মার্ট করে তুলবে

 

Leave a Response

Abdullah Abu Sayeed
I am an Architecture student who loves to narrate story through lens. Loves to writes and wants to be a successful Entrepreneur.