জেনে নাও

মেসার্স / ট্রেডার্স / ব্রাদার্স শব্দগুলো সম্পর্কে তুমি কতটুকু জানো?

মেসার্স / ট্রেডার্স / ব্রাদার্স শব্দগুলো সম্পর্কে তুমি কতটুকু জানো?
মেসার্স / ট্রেডার্স / ব্রাদার্স শব্দগুলো সম্পর্কে তুমি কতটুকু জানো?
49views

তুমি হয়ত খেয়াল করেছো বিভিন্ন দোকান কিংবা ব্যবসা প্রতিষ্ঠানের নামের আগে মেসার্স, ট্রেডার্স, ব্রাদার্স শব্দগুলো ব্যবহার করতে। কিন্তু কখনো কি ভেবে দেখেছো এই শব্দগুলো কেনো ব্যাবহার করা হয়? কেনো এক এক যায়গায় এক একটা ব্যবহার করা হয়? যদি তোমার জানা না থাকে তাহলে তোমাকে জানানোর জন্য আজকের এই লেখাটি।

স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।

শুরুতে আসি বহুল প্রচলিত এবং ব্যবহিত “মেসার্স” শব্দটি নিয়ে। এই শব্দটি উৎপত্তি “মসিয়ার” (Monsieur) শব্দ থেকে যেটি জনাব/মহোদয়/শ্রী অর্থ বহন করে।  মসিয়ার এর বহুবচন হলো মেসিয়ার্স যার সংক্ষিপ্ত রূপ “মেসার্স”।

“মেসার্স” শব্দটি সাধারণত বাণিজ্যিক প্রতিস্টানের নামে আগে ব্যবহিত হয়। কিন্তু আমাদের দেশে এই শব্দটি বেশীরভাগ ভুল ক্ষেত্রে ব্যবহিত হতে দেখা যায়। অজ্ঞতা এবং অসচেনতার কারণে এমনটি হয়ে থাকে। যেহেতু মেসার্স শব্দটি ইংরেজি মিস্টার শব্দের বহুবচন সেহেতু যেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম কোনো মানুষের নামে এবং তার সাথে অন্য কোনো মানুষের সংশ্লিস্টতা থাকলে (যেমনঃ আকিব এন্ড ব্রাদার্স, ফারহাজ এন্ড সন্স, আয়মান এন্ড কোম্পানি ইত্যাদি) সেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে মেসার্স ব্যবহার করা যাবে।

তবে যেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম কোনো মানুষের নামে নয় (যেমনঃ সিনেমোশন প্রোডাকশন বা আইসপ ইনকর্পোরেশন) সেসব বাণিজ্যিক প্রতিষ্ঠানের নামের আগে মেসার্স শব্দটির ব্যবহার সঠিক নয়।

আরো পড়তে পারো ই-মেইল ব্যবহার এর ৬টি শিস্টচার

আবার আমরা যেমন নিজেরা নিজেদের নাম বলার ক্ষেত্রে ‘মিস্টার’ বা ‘জনাব’ বলিনা, তেমনই বাণিজ্যিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ‘মেসার্স’ শব্দটির ব্যবহার তেমনি হওয়া উচিত। অর্থাৎ কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের নাম ‘রফিক অ্যাণ্ড ব্রাদার্স’ বা ‘খান অ্যাণ্ড কোম্পানি’ হলেও নিজেরা ‘মেসার্স’ শব্দটি ব্যবহার করা যাবে না।

এই ক্ষেত্রে ওই প্রতিষ্ঠানগুলোকে উদ্দেশ্য করে বাইরে থেকে কেউ যখন যোগাযোগ করবেন (যেমন চিঠি বা ই-মেইলের মাধ্যমে), তখন তারা লিখবেন ‘মেসার্স রফিক অ্যাণ্ড ব্রাদার্স’ বা ‘মেসার্স খান অ্যাণ্ড কোম্পানি’। এটি অনেকটা শোভনীয় পদ্ধতি। আবার ‘মিস্টার’ শব্দটি পুংলিঙ্গ এবং ‘মেসার্স’ শব্দটি তার বহুবচন হলেও কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের নামে, কোনো স্ত্রীলোকের নামে হলে এবং তার সঙ্গে অন্য কেউ জড়িত থাকলে (যেমন ‘আনিকা অ্যাণ্ড ব্রাদার্স’), উপরোক্ত নিয়মে এই ক্ষেত্রেও ‘মেসার্স’ শব্দটি ব্যবহার করা যায়।

আরো পড়তে পারো দ্রুত টাইপিং শিখার ৫টি গেম এবং অ্যাপ্লিকেশন

এবার আসা যাক ট্রেডার্স শব্দটি নিয়ে। ট্রেডার শব্দের অর্থ ব্যবসায়ী যার বহুবচন ব্যবসায়ীবৃন্দ বা ট্রেডার্স।  কিছু ব্যবসায়ী আছে যারা পণ্য ক্রয় এবং বিক্রয় দুটোই করে থাকেন। যেমনঃ সাধারণ মুদির দোকান কিংবা সিমেন্ট/রড এর দোকান গুলো। এই ধরনের দোকানগুলো সাধারণত অন্য একটি কোম্পানি (যারা প্রস্তুতকারক কিংবা বাজারজাতকারক) থেকে মালামাল কিনে ক্রেতারকে বিক্রয় করেন।

এন্টারপ্রাইজ শব্দের ব্যবহারও প্রায় একি যায়গায় ব্যবহার হয়ে থাকে তবে এন্টারপ্রাইজ সাধারণত ঐ সকল বাণিজ্যিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে ব্যবহার করা হয় যারা সরাসরি মালামাল দেশের বাহিরের থেকে কিনে এনে দেশের ক্রেতার কাছে বিক্রয় করে থাকেন।

ব্রাদার্স, সন্স এই শব্দগুলো সাধারণত দোকানের নামের পরে ব্যবহিত হয়। নাম থেকেই অনুমান করা যায় এগুলো বিয়ে আসলে কি বোঝানো হয়। সাধারণত দোকানের মালিক তার ভাই কিংবা ভাইদের নিয়ে ব্যবসা কার্যক্রম পরিচালনা করলে ঐ দোকানের নামের শেষে ব্রাদার্স এবং দোকানের মালিক তার ছেলেদের নিয়ে পরিচালনা করলে  ঐ দোকানের নামের শেষে সন্স ব্যবহার করা হয়ে থাকে। যেমনঃ হোসাইন এন্ড সন্স, নাভান এন্ড ব্রাদার্স ইত্যাদি।

আরো পড়তে পারো
ইনফিনিটি আসলে কতটা অসীম?
পঙ্গপাল কি? কিভাবে এর আক্রমণ থেকে রক্ষা পাওয়া সম্ভব?
Fake News বা গুজব কিভাবে চিনবে?
যে ৩টি গাছ আমাদের ঘরের ভেতরের বায়ু বিশুদ্ধ করে

 

Leave a Response

Abdullah Abu Sayeed
I am an Architecture student who loves to narrate story through lens. Loves to writes and wants to be a successful Entrepreneur.