জেনে নাও

যে ৩টি গাছ আমাদের ঘরের ভেতরের বায়ু বিশুদ্ধ করে

যে ৩টি গাছ আমাদের ঘরের ভেতরের বাতাসকে বিশুদ্ধ করে
188views
“বায়ু দূষণ “এই শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। বায়ুদূষণ বলতে আমরা মূলত বুঝি বাইরের দূষিত বায়ুকে। যেমন যানবাহন, কলকারখানা থেকে নির্গত ধোয়া।  অনেকেই মনে করে বায়ুদূষণ মাত্রই বাইরের এই দূষিত বায়ু।
কিন্তু আসলেই কি তাই? অবাক করার বিষয় হচ্ছে বাইরের বায়ুর চেয়ে আমদের ঘরের বায়ু আরও বেশি দূষিত। নাসার একটি গবেষণায় প্রমানিত, বাইরের বাতাসের তুলনায় আমাদের ঘরের অভ্যন্তরীণ বাতাস ৯৯% বেশি দূষিত। ঘরের ভেতরে ব্যাবহৃত বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইস,  প্লাস্টিকের ব্যাবহৃত আসবাবপত্র, গ্যাসের চুলা হতে নির্গত গ্যাস, এবং অন্যান্য প্রসাধনীর কারণে ঘরের বায়ু দূষিত  হয় প্রতিনিয়।
ঘরের ভেতরের পলিউশন দূর করতে ও বাতাসকে বিশুদ্ধ করতে নাসা বেশ কিছু ইনডোর প্লান্ট এর নাম উল্লেখ করেছে। এই গাছগুলো বাতাসে থাকা বেশির ভাগ দূষিত পদার্থ দুর করতে সক্ষম।

আসুন জেনে নেই কোন তিনটি গাছ অভ্যন্তরীণ পরিবেশ রক্ষার্থে বিশেষ ভুমিকা পালন করে।

স্পাইডার প্লান্ট:

Image Source: VersatileGenius.com
স্পাইডার প্লান্ট বাতাসের টক্সিন ও ফরমালডিহাইড দুর করে। গবেষণায় প্রমানিত এই গাছটি ২০০ স্কয়ার ফিটের বাতাসকে খুব অল্প সময়েই বিশুদ্ধ করতে পারে। এই গাছটির সম্পর্কে অন্যতম তথ্য হচ্ছে,  এই গাছটি ওজন গ্যাসকে ভেঙে পিউরিফাই করতে পারে এবং পৃথিবীতে মাত্র দুটি গাছের এই ক্ষমতা রয়েছে।

স্নেক প্লান্ট :

Image Courtesy: VersatileGenius.com

 

স্নেক প্লান্ট এর অন্যতম বৈষিষ্ট হচ্ছে এই গাছটি সূর্যের আলোর অনুপস্থিতে অক্সিজেন প্রডিউস করতে পারে। এই গাছটি রাতেও ঘরের বাতাস পিউরিফাই করতে সক্ষম। তাছাড়াও বাতাসে উপস্থিত বেনজিন,ফরমালডিহাইড, ট্রাইক্লোরো ইথাইল দূর করতে সাহায্য করে।

রাবার প্লান্ট :

Image Courtesy: VersatileGenius.com
এই গাছটি খুব কম আলোতে ঘরের অভ্যান্তরে বেচে থাকতে পারে।  রাবার প্নান্ট বাতাসের ফরমালডিহাইড  দূর করনে সাহায্য করে। এবং ঘরের ভেতরের বিষাক্ত গ্যাস রোধে সাহায্য করে।
স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।
উপরের উল্লখিত ইনডোর প্লান্টগুলি খুব গুরুত্বপূর্ণ ঘরের ভেতরের অভ্যন্তরীণ বায়ুদূষণ রোধ করার জন্য। এই গাছগুলো পরিচর্যা করাও খুব সহজ এবং এগুলোর যত্ন নিতে বেশি সময় ব্যয় হয় না। যদি আপনার ঘরে ইতিমধ্যে এই গাছগুলোর কোনটিই না থাকে, নিজের এবং পরিবারের স্বাস্থ্যের কথা ভেবে আপনার অতি সত্তর নিকটস্থ নার্সারি থেকে নিয়ে আসুন।

Leave a Response

Jannati Nur Sumaiya
B.Hons (English), Mirpur Ideal College, Dhaka