প্রোডাক্টিভিটি

৫টি ইউটিউব চ্যানেল যা আমাদের স্মার্ট করে তুলবে

Shadhin School
52views

ইউটিউবে আমরা সাধারণত কি করি? গান, ফানি ভিডিও, মুভি ট্রেইলার কিংবা মুভি – নাটক এইসবই আমরা দেখে থাকি। কিংবা কোনো সমস্যার সমাধান খুঁজতে আমরা ইউটিউব ব্যবহার করি। একবার চিন্তা করলে দেখা যাবে যে আমরা সাধারণত সময় কাটানোর জন্য ইউটিউব ব্যবহার করি। আচ্ছা, কেমন হতো যদি এই ইউটিউবে ভিডিও দেখে কাটানো সময়টাকে আরেকটু স্মার্টভাবে কাটানো যেতো? ভিডিও দেখলাম, সময় কাটালাম, আবার নতুন কিছুও শিখলাম। এমন অনেক ইউটিউব চ্যানেল আছে যাদের ভিডিও বানানোর উদ্দেশ্যই হলো তোমাকে, আমাকে নতুন কিছু শিখানো এবং নতুন কোনো ধারণার সাথে পরিচয় করিয়ে দেয়া। আজকে আমি তোমাদেরকে ৫টি ইউটিউব চ্যানেল এর সাথে পরিচয় করিয়ে দিবো যেখান থেকে তুমি প্রতিদিন নতুন কিছু না কিছু শিখতে পারবে।

আরো পড়তে পারো ভুল তথ্য/গুজব কিভাবে আটকাবেন?

TED

TED

শিখামূলক কোনো চ্যানেল এর কথা বললে সবার আগে যে নামটি আসবে, সেটি হচ্ছে TED। ইউটিউবে নিয়মিত শিক্ষামূলক ভিডিও দেখে কিংবা নতুন সব আইডিয়া নিয়ে কাজ করে কিন্তু টেডের নাম শুনেনি এমন মানুষ সম্ভবত পাওয়া যাবে না। টেড কী আসলে? টেড হলো একটি আইডিয়া শেয়ারিং প্লাটফর্ম। টেড কনফারেন্সে বিশিষ্ট ব্যক্তিবর্গের বলে যাওয়া কথা সকলের সাথে শেয়ার করা হয় এই ইউটিউব চ্যানেলে। কী বিষয় নিয়ে তারা কথা বলেন? শিক্ষা, চিকিৎসা, শিল্প, বাণিজ্য, চাকরি, ভ্রমণ সবকিছু নিয়েই তারা কথা বলেন। তাদের কথা বলার উদ্দেশ্যই হলো সবার কাছে যাতে তাদের আইডিয়া এবং কথা গুলো পৌঁছে যায়।

আরো পড়তে পারো পাসপোর্ট র‍্যাঙ্কিং নিয়ে যা জানা জরুরি

SciShow

scishow

“This is SciShow and we hate not knowing” – এই কথা দ্বারা কী বুঝাতে চাচ্ছে তা নিশ্চই বুঝতে পারছো। জানার তো কোনো শেষ নেই। এই পৃথিবীতে প্রতিনিয়তই নতুন সব ঘটনা ঘটে যাচ্ছে। আবার অনেক আগে ঘটে গিয়েছে কিন্তু এখনও কারণ জানি না এমন ঘটনাও আছে। সমুদ্র জগতের নানা রহস্য থেকে শুরু করে  মহাশূন্য জুড়ে ঘটে যাওয়া নানা রোমাঞ্চকর ঘটনা। কম্পিউটারের ভাইরাসের উৎপত্তি থেকে শুরু করে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার বৃদ্ধি। এসব কিছু নিয়েই কথা বলা হয় SciShow তে।

আরো পড়তে পারো আমাদের ডাবের পানি কেনো খাওয়া উচিৎ

It’s Okay To Be Smart

its okay to be smart

একবার চিন্তা করে বলো তো, কোন কোন বিষয়ে তোমার জানতে ইচ্ছা করে। মহাশূন্য? ভারচুয়াল রিয়েলিটি? তোমার পোষা কুকুরের অভ্যাস? মৌমাছির মধু? পৃথিবীর আকৃতি গোল নাকি চ্যাপ্টা? চ্যানেলের নাম দেখেই বুঝতে পারছো যে, এসব জানাটা খারাপ কিছু না। তোমার আগ্রহের জিনিস নিয়ে তুমি জানতেই পারো। আর এজন্য তোমাকে সাহায্য করবে It’s Okay To Be Smart চ্যানেলটি। পৃথিবীর সকল রহস্যের ব্যাপারে বিস্তারিত সব তথ্য তোমার সামনে তুলে ধরবে এই চ্যানেলটি।

আরো পড়তে পারো কখনো নিজের মৃত্যু কামনা করেছেন? তাহলে এ লেখাটি আপনার জন্য

Big Think

big think

এবার এমন কিছু নিয়ে চিন্তা করি যেখানে বিজ্ঞানের সাথে জড়িয়ে আছে দর্শন এবং রাষ্ট্রনীতি। আচ্ছা, দার্শনিকদের চিন্তা ভাবনা কেমন হয়? দেশের অর্থনীতি যখন ভেঙ্গে পড়তে শুরু করে, তখন কীভাবে সামনের সিদ্ধান্ত নেয়া উচিত? আত্মমর্যাদা অর্জনের জন্য কী কী স্তর পার করে আসতে হয়? টাইম ট্রাভেল কি আসলেই সম্ভব? অতি মেধাবী মানুষজন কি জন্ম থেকেই মেধাবী? এরকম নানা চিন্তা-ভাবনা নিয়ে হাজির হয় এই চ্যানেলটি। এসকল চিন্তা-ভাবনার সাথে পরিচয় হলে তুমি নতুন করে বিশ্বটাকে নিয়ে চিন্তা করা শুরু করবে। ভাবতে শুরু করবে নানা জটিল প্রশ্নের সমাধান। শিখবে আরও অনেক নতুন কিছু।

আরো পড়তে পারো মেসার্স / ট্রেডার্স / ব্রাদার্স শব্দগুলো সম্পর্কে তুমি কতটুকু জানো?

Common Sense Education

common sense education

কমন সেন্স শিখার বিষয় না। এটি হলো চর্চার বিষয়। কিন্তু কিছু ক্ষেত্রে মনে হয় মানুষজনকে আসলেই একটি কমন সেন্স শেখানো দরকার। মানুষের ব্যক্তিগত বিষয়ের উপর নজরদারি করা, যেখানে সেখানে উত্যক্ত করা, দায়িত্ববোধের ব্যাপারে খামখেয়ালিপনা দেখানো, অনলাইন জগৎ এবং বাস্তব জগতের মাঝে গুলিয়ে ফেলা এরকম আরও অনেক ক্ষেত্রে মনে হয় কিছু মানুষের আলাদা ক্লাস করানো দরকার। কিন্তু সবাইকে তো আর ক্লাসে ডেকে এনে বুঝানো সম্ভব না। তাই তাদের কাছে সঠিক কথাটি পৌঁছে দেবার জন্য আছে এই চ্যানেলটি।

এই চ্যানেলে যে কেবল এসব বিষয় নিয়েই ভিডিও বানানো হয় তা কিন্তু না। বর্তমান যুগে একজন আদর্শ নাগরিকের কী কী গুণাবলি থাকা দরকার, আদর্শ পিতা-মাতা হওয়ার জন্য কী করণীয়, শিশুর মন কীভাবে কাজ করে তা সবকিছু নিয়েই এখানে আলাদা আলাদা ভিডিও আছে। তাছাড়া বর্তমানের তরুণদের চোখে পৃথিবীটা কেমন সহনীয় কিংবা দুর্বিষহ হয়ে উঠেছে সেসব বিষয় নিয়েও এই চ্যানেলটি কথা বলে।

স্কিল ডেভেলপমেন্ট ও নানা রকম মজার টপিক নিয়ে আমরা নিয়মিত ভিডিও প্রকাশ করে থাকি Shadhin School চ্যানেল এ।

এখানে যেসকল চ্যানেল নিয়ে কথা বলা হয়েছে সেগুলো সবক’টি তাদের টার্গেট দর্শকদের কথা মাথায় রেখে ভিডিও বানায়। তাদের চ্যানেলের মূলবস্তু ঠিক রেখে দর্শকদের সামনে প্রতিবারই নতুন নতুন সব তথ্য নিয়ে আসে। চাইলে তুমিও এদের মতো ভিডিও বানিয়ে তোমার কথা সবার সাথে শেয়ার করে ফেলতে পারো। এর জন্য তোমাকে যে সবসময় ইউটিউব চ্যানেলের উপর নির্ভর করতে হবে এমনটা না। তুমি চাইলে ফেইসবুকেই তোমার কথা ভিডিও করে সবার সাথে শেয়ার করতে পারো।

 

আরো পড়তে পারো
Google এর যেসব এপ্লিকেশন স্মার্টফোন ব্যবহারকে করবে আরো সহজ
বর্তমান বিশ্বের সবচেয়ে ধনী অভিনেতা কে জানো?
ফেসবুকে সময় নষ্ট না করে কাজে লাগাও
শিখে নাও কিভাবে ফোন কাভার বানাবে!

 

রেফারেন্স –

১. https://mashable.com/2013/04/04/youtube-education/

২. https://www.learningliftoff.com/the-best-educational-youtube-channels-for-kids/

৩. https://medium.com/the-graph/60-youtube-channels-that-will-make-you-smarter-44d8315c2548

৪. https://10minuteschool.com/blog/8-youtube-channels-to-make-you-smart/

Leave a Response

Abdullah Abu Sayeed
I am an Architecture student who loves to narrate story through lens. Loves to writes and wants to be a successful Entrepreneur.